Wednesday, March 23, 2016

জল, স্থল, অন্তরীক্ষ সবখানেই বাংলাদেশের সঙ্গে কাজ করবে ভারত : মোদী

ভারতের ত্রিপুরা থেকে বাংলাদেশে একশ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানি কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করেন।

এভাবে সব ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভারত কাজ করতে চায় বলে জানান ভারতীয় প্রধানমন্ত্রী।
ওই সময় দক্ষিণাঞ্চল থেকে দারিদ্র্য দূর করতে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে কাজ করার উপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, আঞ্চলিক আন্তঃসংযোগ আমাদের আঞ্চলিক সহযোগিতার সম্ভাবনাকে আরো সম্প্রসারিত করবে। এই যোগাযোগ সড়ক, রেল, বিদ্যুৎ গ্রিড, বিদ্যুৎ বিপণন ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রেই হচ্ছে এবং বিবিআইএন কার্যকাঠামোর আওতায় আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।
আমি মনে করি, আমাদের এই অঞ্চলে দারিদ্র্যমুক্ত সমাজ গড়তে। এটি আমরা কেউ একা গড়তে পারি না। আমাদের যৌথ উদ্যোগ দরকার। আর এক্ষেত্রে আমরা অত্যন্ত সাফল্যের সঙ্গে তা করতে সক্ষম হয়েছি।’
অন্যদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, জল, স্থল, অন্তরীক্ষ সবখানেই বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় ভারত। তিনি বলেন, এমন একটা সময় ছিলো, যখন দুঃখকষ্ট আর সমস্যায় জর্জরিত ছিলো বাংলাদেশ।
‘এখন বাংলাদেশ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। এখনো আমরা আপনাদের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে চলছি। আপনারা রয়েছেন আমাদের সঙ্গে। আমরা দু’দেশ মিলে বিশ্বের সামনে একটি নিদর্শন তৈরি করেছি,’ বলেন মোদি।

No comments:

Post a Comment